এই সব লোক- এদের সাথে আমার ঘর বসতি
তাদের হৃদয় বেঁয়ে যখন উপরে উঠি
তাদের দৃষ্টি থেকে ফুটে ওঠে হায়েনার চোখ
এই সব লোক-


রাত্রি বা দিন- স্বশ্রোদ্ধায় যাদের আজো প্রণাম করি
স্বপ্নের ছবক দিয়ে তারা আজ নেকাব সরায়
ভোগের জায়গা থেকে উঠে যদি অধিকারের দাবী
তাদের চেহারা দেখি, কতটুকু হীন,
তবু ভুলে যাই সব হৃদয়ের ক্ষোভ
তাদের জন্যে আমি অবাঞ্চিত সমাজের লোক


                                     ২২/০৪/২০১৩