এ কি হচ্ছে ভাই
একি দেখি শুনি
রক্ত খায়, রক্ত চায় রক্তের উলুধ্বনি


এ কি হচ্ছে ভাই
চলছি কোনদিকে
ক্ষমতা, আর ক্ষমতা আর ক্ষমতার টানাটানি


বলছে-যা করছি-তা, চাচ্ছে-যা দিচ্ছি-তা
খেলছে যা খেলছি তা
আমরা কি খেলনা, না ফেলনা, না ললনা,
না ক্রিতদাসী দোলনা


আমরা যা ভাবছি, আমরা কি তা মানছি না
আমরা কি সব আমরা ছাড়া
কোথায় কেন হাঁটছি
না-কি সব নীরব পাথর
দেশটা নিয়ে মানুষ নিয়ে
চলছিও না খাচ্ছিও না, নাচ্ছিও না হাসচ্ছিও না
যন্ত্রও-না মানবও-না
শুনছি আর দেখছি।


০৩/০৫/২০১৩