বেওয়ারিশ সনাক্তকরণের কাজ করছি এখন।
জোনাকিপোকার ধ্বংসস্তূপ থেকে
যতটুকু পাড়া যায়
প্রতিটি চিহ্নকে ভিন্ন ভিন্ন করি।


পোকাদের শেষ আলো, অনুকম্প আহাজারী এলে
স্বকীয়তাহীন স্নায়ুকে আলাদা করা অসম্ভব কঠিন,
এমনকি প্রাকসভ্যতার স্নায়ুগুলো একত্রিত হলে
আমি আরেকটা গলিত সবুজ রক্তের ফসিল আবিস্কার করিঃ
না, এটাও আমার বোন নয়।


রক্ত বিভাজনের ছুরি হাতে আমার, অসুস্থ বিবেক,
আবর্জনা স্তূপের ওপর
কংক্রিটের শক্তি নিয়ে দণ্ডায়মান অপশক্তির ছায়া,  
কত সহস্র বছর ধরে তারা বিভাজনী মানচিত্রে বিভোর
অবলীলায় আমি নিলাম করছি খণ্ডিত হাতপামাথাহীনদের,
(আমার) শিরা উপশিরায় অসংখ্য জোনাকিপোকার ধড়ফড়ানী
এসব নিয়ে বেওয়ারিশ সনাক্তকরণের কাজ করছি এখন।


শ্রমিক কিংবা ভাইবোন সনাক্তকরণ প্রক্রিয়া আমি জানি না
একারনে এ দায়িত্ব আমার,
ধর্মীকরণ স্নায়ুবিভাজনী পদকও আমার আছে
জোনাকি বা পোকা জাতধর্ম থেকে আলাদা হতে চাওয়া মূলত নয়
ঐশ্বরীয় রক্ত বদল প্রক্রিয়ায় কিছুটা ক্ষমতাবান হলেও
অপশক্তির ছায়া আমার ভেতরবাহির বলাৎকৃত ধ্বংসস্তূপের ওপর
আমাকে পরিচয় হীন করে, একজন বেওয়ারিশ হয়ে
জোনাকিপোকার জাত-ধর্ম-সম্পর্কের বেড়াজাল ছিন্ন করার
সর্বপ্রকার বিভাজনী প্রযুক্তি ব্যবহার করতঃ
বেওয়ারিশ সনাক্তকরণের কাজ করছি এখন।


১৩/০৫/২০১৩