বড় কুঁকড়ে গেছি বোন, তুমি জ্বলছ
আমি তাকিয়ে আছি- নির্বাক
হাড়গোড় সব পুড়ছে, কোন মা...
কত চিৎকার, আর আহাজারি করে মরছে
কড়া গনগনে আগুনে..., আমি নির্বাক।


তুমি অচ্ছুৎ আর পরিচয়হীন চিরদিন
তোমার শ্রমঘন ঐ কড়া শিল্পের ওমেতে
আমার সুখনিদ্রা ঘোর ঘুম দেয় প্রতিদিন,
নেশা নেশা লাগে, আফিমের ঘোর কাটেনা
কোনকাল তোমার নিরাপত্তা আর দাবীদাওয়ার কথা ভাবিনি
তুমি অচ্ছুত, তোমার দাবীকে আজো আমার দাবীতে বাঁধিনি
তুমি ছুটছ, আমি চুষছি, আমি খাচ্ছি, তুমি মরছ
আমি নির্বাক...
                আমি নির্বাক...
                                আমি নির্বাক...।


কবিতাটি ২৭/১১/২০১২ তে লিখেছিলাম। সেসময়ও, এভাবে (ভারতে বা বাংলাদেশে মনে নেই এখন) এমন একটা ঘটনা ঘটেছিল যখন শ্রমিকেরা পুড়ে মরছে। আর এখন বাংলাদেশে তো জেনেন-ই, আপনি সে আগুনের অনেক কাছে প্রতিদিন।