An apology to the revolutionary singer & lyricist Kabir Suman


(সমকালীন রাজনৈতিক প্রেক্ষাপটে রবীন্দ্রনাথ বা সলিল চৌধুরীর গানে সুমনের প্যারোডি ভীষণ মন কারা এবং জনপ্রিয়। আমার একটি প্রয়াস সুমনেরই একটি বিখ্যাত গানের প্যারোডি)


কখনো সময় আসে
         ভোটার মুচকি হাসে
                     তাহারই জন্য দেখে এতো সাধনা


সারদা রাখতে চেয়ে
          ভোটারের গান গেয়ে
                     সবই যে ওপেন হোলো বাকি কি জানা


আশা নিয়ে সরকারে
           আশায় পকেট ভোরে
                       কোনফাঁকে খালি হোলো গরীবের ঝুলি


হিসাব খুঁজে না পাই
              বড়ো ভুল হয় ভাই
                        ধুমপান বাড়াতেই ভোটারকে বলি


শুনে তো ভোটার হাসে
          গেছি আমি জোর ফেঁসে
                     কিকরে সামলে নেবো কোন আছিলায়


আছিলা হাতরাই
            বহু ভুল হয় তাই
                       কাকে ধরে কাকে দেবো এবার বিদায়