এক)


কথা কও নাকো তুমি কেন? তুমি মহাশ্বেতা
তোমারই শহরে খুন হন এক ছাত্র যুব-নেতা


পুলিশ পিটিয়ে খুন করে তাঁকে চোখ ওপাড়ানো লাশ
পরিবর্তনী সরকার দেন পুলিশকে সাআব্বাশ


ল্যাম্পপোস্ট হন কখনো বা খুনী কখনো বা বাস ড্রাইভার
এমন সময়ে পুলিশ বাহিনীর পাশে থাকা খুব দরকার


মন্ত্রী  যখন একথা বলেন তুমি কেন নেই পাশে
প্রশ্ন করোনি কেন আজ আমার শহরে নন্দীগ্রাম ফিরে আসে


তুমিই তো পারো দিন বদলাতে তুমিই মহাশ্বেতা
গনজাগরণী বুলি আওড়াও আমরা তোমার শ্রোতা


দুই)


কিছুদিন আগে টিভিতেই দেখি তুমিই মহাশ্বেতা
মন্ত্রী ঘেড়াওয়ে ধিক্কার দাও সামনে সবুজ খাতা


নিগ্রহ তাঁরা হলেন কেন সেটাও তো তুমি জানো
খুনি পুলিশেরা আজও ঘুরে ফেরে তোমারই শহরে এখনো


আজও চোখে ভাসে সেই মুখ আর চোখ ওপাড়ানো লাশ
তুমিই তো পাসে দাঁড়াবেই ভেবে ছাড়িনিকো মোরা আশ


তুমিই তো পারো দিন বদলাতে তুমিই মহাশ্বেতা
গনজাগরণী বুলি আওড়াও আমরা তোমার শ্রোতা


তিন)


আজ দেখো তুমি সারা দেশ জুরে সারদা সারদা রব
গরীবের টাকা নিয়ে গেল আজি তৃনমুলিরাই সব


শত সহস্র গরীবের টাকায় বিক্রি তাঁহার ছবি
তৃনমুলিদের টাকা এলো হাতে গরীবের ভরাডুবি


এত জেনেশুনে চুপ থাকো তুমি? ভ্রুক্ষেপ কেন নাই
তোমাকেই দেখে পরিবর্তনী পথ আমরা তো খুঁজে পাই।


তুমিই তো পারো দিন বদলাতে তুমিই মহাশ্বেতা
নবজাগরণী বুলি আওড়াও আমরা তোমার শ্রোতা।