"আমার সমাধি হবে অমোঘ চিতায় / তখন আগুন হোয়ো  সুকুমার রায় "


ঘাসফুলের এক আজব দেশে
আইন কানুন সর্বনেশে
বৃষ্টি এসে ভিজিয়ে দিলে
নারীর বসন সিক্ত হলে
ঘাসফুলের এক গুন্ডা এসে
ধর্ষণ খুন করলে তো সে
পাবেই না কেউ ন্যায় বিচার
দূঃখে কাঁদে পরিবার


এই তো সেদিন দিন দুপুরে
ঘাসফুলের ওই দিদির তরে
হঠাৎ একটা প্রশ্ন বাণে
দিদির মুখোশ খুললো টেনে
দিদি তখন মুক্তি পেতে
মাওবাদী নাম দিলেন সেঁটে
হবেই না এর ন্যায় বিচার
দূঃখে কাঁদে বং আমার


ঘাসফুলের ওই দিদির সাথে
তাহার সকল সাঙ্গ হাঁটে
কানের কাছে নানান সুরে
মিথ্যা শোনান কন্ঠ জুরে
সামনে রেখে ঢপের চোথা
আওড়ে চলেন সর্বদা তা
পাবেই না কেউ ন্যায় বিচার
বেড়েই চলেন মিথ্যাচার


এসব দেখেই বুদ্ধিজীবী
পথে নামেন গায়ক কবি
(ছলনা ও সেটা আবার
ঠগ বাছতে গাঁ উজার)
সাংবাদিক আর ক্যামেরা ছোটে
প্রতিবাদী ভীড় গর্জে ওঠেন
দিতেই হবে ন্যায় বিচার
রুখতে হবেই বলাত্কার