বছর ফিরিলে আজি মোহনারদিকে
বদল হইলেন টাক স্মৃতিটুকুথাক - এ


আবেগ ঘন চিত্ত, মনন আত্মহারা
এই তো সেদিনও ছিলো মেঘেঢাকাতারা


রবিবাসরীয় চোখে কিছু বিজ্ঞাপন
জানিলেন টাকে হয় কেশ রোপণ


নম্বরে নম্বর মিলিলো সাক্ষাতের দিন
পুলক জাগিলো মনে দূঃখ বিলীন


"উর্বর হইলে মোর টাক খানি
সহস্র কেশ গুচ্ছ রোপিবে তখনই "


অবশেষে আইলো ক্ষণ নুতন আশায়
উপস্থিত হইলেন কেশ-রোপণ বাসায়


অর্থ জোগাড় হইলো কেশও রোপণ
স্মৃতিটুকুথাক আজি হরিলো মনন


আনন্দ রাখিবে কোথা বুঝিতে না পায়
ভাবিয়া টাকটি হবে মেঘেঢাকাতারায়


(মেঘেঢাকাতারা, মোহনারদিকে, স্মৃতিটুকুথাক ক্রমানুসারে বৃহত্তর টাকের নাম।)