যখন,
এক সরকার হয়ে হয়রান ভীষণ পর্যুদস্ত
তখন,
সাধু সরকার স্বপ্নে দেখেন গুপ্তধন এক মস্ত


বলেন,
রাজমহলের অন্দরেতেই হাজার টনের সোনা
না না,
শোভন সাধুর স্বপ্নতো নয় রূপকথা - রটনা


হ্যাঁ গো,
সত্যি কারের স্বপ্ন এটাই মানেন মনমোহন
তাই,
চটজলদি অনুমতি দেন শুরু হয় খনন


আরে
মনমোহনের ভাঁড়ারে সোনা পাঁচশো পচাশ টন
দেখো,
সাধু-সরকার-স্বপ্নে ডবল বাড়বেই মূলধন


উফ্,
হিসেব কষেই চোখ ছানাবড়া ধরেছে যে ভীমরতি
ধরো,
তিরিশ হাজারের ভরি হলে হয় তিন-লক্ষ-কোটি


হয়তো,
বর্তে যাবেন দেশবাসী আর ভ্যানিস গরিবী
গুজব,
নাম শুনেই তো ডলার নেমেছে এখন সিক্সটি


ঘরে,
বোকা-বাক্সে খবর একটা ভীষণ উত্তেজনা
সাথে,
এক্সট্রা কিছু জুটেছে আজ লক্ষী আরাধনায়


আমার,
ভাবতে কেমন বোকা বোকা লাগে এটা দুহাজার তেরো
আমিও,
গড্ডলিকায় গা ভাসিয়েই সাধুকে করেছি হিরো!