মুরগীর ছানাগুলো ভৌ ভৌ ডাক দিতে
লেগে গেল তাক আজ আমাদের বয়রাতে


এই শুনে পালঝিলে, সাঁতরানো হাঁস গুলো
মোরগের ডাক শেখা কোচিনেতে ছুটে গেল


কোচিনের মাষ্টার ঝুঁটিওলা মুরগার
জন প্রতি তিন সোল মাইনের আবদার


মুরগার আবদারে চিন্তিত রাজ হাঁস
দৃঢ় তাঁর ইচ্ছা মোরগের - ডাক - ক্লাস


বয়রার কিছু বক পালঝিলে হাওয়া খান
বিকেলেতে এসে তাঁরা সন্ধ্যায় চলে যান


বকেদের কাছে যান রাজ হাঁস দল বেঁধে
সবিনয় নিবেদন সোল মাছ ধরে দিতে


বকেদের সর্দার কুরুবক হাসামি
বদলে শিখতে চান প্যাঁক প্যাঁক প্যাঁকানি


মুরগাও খুশি খুব, খুশি এতে বক বউ
প্যাঁক প্যাঁক ডাক তাঁর, মুরগীর ভৌ ভৌ


আমি এক ছড়াকার নিবাস বয়রাতে
তোমাকেও শোনাবো, ডাক সব কিম্ভূতে!