- রবীন্দ্রনাথ ঠাকুর ভারতরত্ন কোন সালে পেয়েছিলেন? মহত্মা গান্ধী? স্বামী বিবেকানন্দ? স্ট্যাচু অফ ইউনিটি সর্বোচ্চ প্যাটেল সাহেব, (লাল পেয়েছেন কিন্তু)  বাল -পালের কেউ  বা ভগত সিং থেকে ক্ষুদিরাম বসু?  বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়?


- হঠাৎ এই প্রশ্ন? ভারতরত্ন কি শুধু স্বাধীনতাসংগ্রামীরা পেয়ে থাকেন?


- শুনলাম নেতাজি সুভাষ চন্দ্র বসুর নাম এই বছর ভারতরত্ন তালিকায় নথিভুক্ত হতে চলেছে, আর ভারতরত্নের তালিকায় ইন্ডিপেন্ডেন্স একটিভিস্ট কথাটা সবথেকে বেশিবার এসেছে।


- সুভাষ চন্দ্র বসুর নাম তো প্রথমবার নয়, বিরানব্বই সালে কত কোট-কাছারি হলো, সাতানব্বই সালে সুপ্রিম কোর্টের নির্দেশের পর আর তাঁকে নুতন করে পুরস্কৃত হয় নি।


-বাঙালি আজও বিস্বাস করে সুভাষ বোসের চিতাভস্ম জাপানের রেঙ্কোজি মন্দিরের সমাধি তে ছিল না। কালচে মলাটের "সুভাষ ঘরে ফেরে নাই" বইটা বোধহয় সমস্ত বাঙালির বুকসেলফে উঁকি মারতে দেখা যায়।আর সেই বইয়ের কথাই বোধহয় সকল বাঙালির বিস্বাসযোগ্য। যদিও অপর এক বাঙালি সেই চিতাভস্ম ভারতে আনার সবথেকে বেশি তদারকি করেছিলেন কিছু রাজনৈতিক স্বার্থে!তা আপাতত দূরে সরিয়ে রাখলে সুভাষ চন্দ্রের সন্মান বাঙালির সন্মান।  তাই  ঢাক পিটিয়ে এত বছর পর আবার সুভাষ বোস কে ভারতরত্ন দিয়ে প্রমাণ করার প্রয়োজন নেই যে তিনি ভারতের রত্ন।


-নেতাজি সুভাষ বোস বাংলা বা উড়িষ্যার বাইরে অন্য কোনো ভারতীয়র হৃদয় তো দুরের কথা মস্তিষ্কেও স্থান পাননা। এমতাবস্থায় এহেন নেতাকে সামান্য পিপুল পাতার সন্মানে সন্মানিত করে ভারতবাসীর কাছে তাঁর আদর্শ তুলে ধরাটকি মহত্তম উদ্যেশ্যে নয়?


-তা হলে ওপরের ব্যক্তিদের মতো আরও আরও স্বাধীনতা পূর্বের রত্নদের কিভাবে সন্মানিত করে দেশবাসীর কাছে তাঁদের আদর্শ তুলে ধরবেন?