ক্ষুদিরাম বসু একজন সন্ত্রাসবাদী। প্রফুল্ল চাকী অথবা বি-বা- দী সক্কলে তাই! নয়তো কি?


আচ্ছা ইউ আর লুকিং সোওওওও খুউউল অথবা ইউ আর সোওওওও হট - এর মানে কি?   আমার মতে হট বা কুল বিপরিতার্থক শব্দ হলেও বাক্যদুটির একই মানে। ঠিক সেইরকম সন্ত্রাসবাদী বা জাতীয়তাবাদী উল্টোপিঠে একই কথা। না না গুরু ঘেঁটে দেবার কোনও মহত্ উদ্দেশ্য আমার নেই!


আচ্ছা সন্ত্রাসবাদ কাকে বলে? যে মানুষ খুন করে! আর জাতীয়তাবাদী বিপ্লবী কাকে বলে? যে দেশমাতৃকার নামে নিজের প্রাণ বির্সজন দেয় আর একটা প্রাণ নেবার জন্য।অন্তত ক্ষুদিরাম, প্রফুল্ল চাকী অথবা বি-বা-দী  দের ক্ষেত্রে তাইই!


-ক্ষুদিরাম বার খাইলেন! হরেণ সরকার সাজিয়া মারিলেন কিংসফোর্ডের গাড়িতে ব্যোম!  গুদুউউউম আওয়াজে পটল তুলিলেন কেনেডিদি এবং উহার একমাত্র কন্যা! আমরা পরিবর্তনী সরকার কলিকাতাকে লন্ডনে পরিনত করিবার প্রচেষ্টায় বদ্ধপরিকর। এমতাবস্থায় কেনেডিদি ও উহার মেয়ের হত্যাকারী, ধরাপরা, ফাঁসিতে লটকে যাওয়া, বারখেকো মালটিকে বিপ্লবী বলি কি প্রকারে? তাই উনি সন্ত্রাসবাদী। ঠিক কাসভের মতো।


-আর চাকীদা? একই অপারেশনে ধরা পরার আগেই ট্রিগার টিপিয়া পটল তুলিলেন। কাসভের বাকি সঙ্গীদের মতো।  আগেই বলিয়াছি আবারও বলিতেছি আমরা পরিবর্তনী সরকার কলিকাতাকে লন্ডনে পরিনত করিবার প্রচেষ্টায় বদ্ধপরিকর। এমতাবস্থায় কেনেডিদি ও উহার মেয়ের হত্যাকারীরা বিপ্লবী হইলে কলিকাতা লন্ডন হইবে কি প্রকারে?


- বিনয় বাদল দীনেশ নামের তিনপিস সি-পি-এম সন্ত্রাসবাদীকে হিস্ট্রি থেকে চিরতরে বিদায় জানাইবার তাগিদ আমাদিগকে মেরামতের অজুহাতে মহাকরণ ছাড়িয়া নবান্নে সিফ্ট করাইযাছে। সুতরাং ইহারা কোনও অংশেই কিষেণজি ছাড়া অধিকতর সন্মানের অধিকারী হইতে পারেন না!


ওদিকে এখন গাজায় যে ইজরাইলি সৈন্য হারিয়ে যাওয়ায় আক্রমণ বেড়েই চললো! সেই ইজরাইলি সৈন্য কিন্তু ইজরাইলের ক্ষুদিরাম বা প্রফুল্ল চাকীর মতোই বিপ্লবীর সন্মানে সন্মানিত! অন্তত তাই তো হওয়া উচিত, কারণ সেই সৈনিক দেশের জন্য আত্মত্যাগ করেছেন। অথচ বিশ্ববাসী তাঁকে দেখে একজন মার্কিনী মদতপুস্ট ইজরাইলি হিসাবে,যারা নির্বিচারে "ঘুমন্ত শিশুদের" খুন করতে পারে।


একই সত্য কিসেনজি, কাসভ, নাথুরাম গডসের জন্য। এরা  আমাদের কাছে সন্ত্রাসবাদী হলেও কোথাও না কোথাও তারা পূজিত জাতীয়তাবাদী বিপ্লবী হিসাবে!


আর এদিকে আমাদের নীল-পেড়ে  দিদিভাই তো লন্ডনের পরিকল্পনা নিয়ে চলেইছেন তাই তাঁর শেষ 'ন' উঠে গিয়ে ভন্ডের  লন্ড হবার জোগাড় হলেও ওয়েস্ট (waste) বেঙ্গল এখন ব্রিটিশ নিয়ম অনুযায়ী ভারতীয় বিপ্লবীদের সন্ত্রাসবাদী ঘোষণা করতেই পারেন!