আমরা ছড়া বলতে কি বুঝি?


মনিষী রা বলেছেন " ছড়া মানুষের মুখে মুখে উচ্চারিত ঝংকারময় পদ্য। "
এখন দেখুন ঝংকার হচ্ছে তাৎক্ষণিক  এক আলোড়ন।
বলা হচ্ছে কোন কিছু তাৎক্ষণিক ভাবে আলো ছড়ায়।


তাহলে আপনি বুঝুন এখন " ছড়া কি তাৎক্ষণিক ভাবে আলো ছড়ায়"


অন্য ভাবে ছড়া বলতে" শিশু হাসানো কথা স্বরবৃত্ত ছন্দে প্রকার করাকে বোঝায়।"


এখন ভাবতে পারেন শিশু হাসানো কথা স্বরবৃত্ত ছন্দে  প্রকাশ করাকে ছড়া বলে কেন? অন্য কোন ছন্দে লেখলে ছড়া বলবে না কেন?


যেহেতু আমরা ছড়া ছন্দ বলতে বুঝি ' স্বরবৃত্ত ' ছন্দ।
ছড়া সাধারন্ত স্বরবৃত্ত ছন্দে রচিত হয়। এটি সাহিত্যের একটি প্রচীন শাখা।


স্বরবৃত্ত ছন্দে ( মাত্রা,তাল, লয়, অন্ত্যমিল) সঠিক থাকতেই হবে।
তাছাড়া মাত্রা, তাল, অন্ত্যমিল এর পাশাপাশি দ্রুত লয় হবে।


যিনি ছড়া লেখেন তাকে ছড়াকার বলা হয়।


ছড়া মুলত শিশুতোষ রচনা। কোন বার্তা বা মনোভাব প্রকাশের জন্য ছড়া রচিত হয় না। শিশুদের মন ভোলানোর জন্য বা ঘুম পারানোর বুলি থেকে  ছড়ার জন্ম।


শিশু প্রলাপের মতো অনেক সময় ছড়া গুলোও অর্থহীন হয়ে যায়।  আসলে শিশুর মনে অর্থের বিশেষ কোন ভূমিকা নেই।


এখন বলতে পারেন ( কোন বার্তা বা মনোভাব প্রকাশের জন্য ছড়া রচিত হয় না।শিশু প্রলাপের মতো অনেক সময় ছড়া গুলোও অর্থহীন হয়ে যায়। ) তাহলে(মাত্রা, তাল, লয়,অন্ত্যমিল,)  ঠিক থাকতে হবে কেন?শিশুরা তো " মাত্রা তাল লয় অন্ত্যমিল " বোঝেনা। তাহলে কেন আমরা এগুলো ঠিক করব?


কিন্তু এখানে একটি প্রশ্ন হলো চিরায়িত যে প্রক্রিয়ার ভেতর দিয়ে  ছড়া গুলো মুখেমুখে শুনা  যায় সেগুলোর ক্ষেত্র বিশেষে অর্থবাচকতা না থাকলেও,একজন ছড়াকার যখন ছড়া লেখবেন তখন এর অর্থবাচকতা কত টুকু আবশ্যক???