যদি ঢেউ ছড়িয়ে দিয়ে 'পালক মেঘের ডানায়
শূণ্যপুরের দেশে 'ভাসিয়ে দিতে আলোক
প্রদীপ সেজে আঁকড়ে ধরে আঁচলমুখী ঢেউ
বলতে যদি এমন জোয়ার কোত্থাও নেই কেউ_
বসতে যদি সেই ডাঙাতেই এসে' দিনের শেষে
সন্ধ্যা তারার বেশে খুললে মুঠা দমকা হাসি ঢেউ
বলতে যদি ভাবো এলাম কেউ' সরিয়ে দিয়ে
ঝঞ্ঝা মেঘের স্রোত চলতে যদি মধ্যগাহন জুড়ে
ঢেউয়ের কুচি নুড়ির দেশের তল সুরের দানি
সেজে বলতে যদি হেসে' হৃদয় আছে-এ
নিতাম তারে ডেকে _ !!