মৃত্যু! এক অনিবার্য ধ্রুব সত্য,
বিশ্ব জগতে ঘটিছে নিত্য।


মৃত্যু! কত বিচিত্র মৃত্যু।
কেহ মরে শয্যার প'রে,
কেহ বা মরে রাজপথে-
যম দূতের সাথে আলিঙ্গন করে।


কেহ মরে সত্য লয়ে,
কেহ বা মরে মিথ্যার বোঝা বয়ে,
কেহ মরে অট্টালিকার প'রে
কেহ বা মরে ছোট্ট মাটির ঘরে।