আলোর পাখি একদা এসেছিল ভবে,
শুধিয়ে ছিল তার আলোর বচন।
আলোর পাখি
জ্বালিয়ে আলোর বাতি
দেখিয়ে ছিল পথ,
অন্ধকার ঘুচিয়ে দিয়ে
প্রজ্বলিত করেছিল এ জগত্‍।


দিনে দিনে সেই আলো
ছড়ায়ে দিক্ বিদিক,
স্তিতিমিত হয়ে-
হারায়ে যায় কালের স্রোতে।


আজও সেই আলো খুঁজি,
আলোর খোঁজে দিবা স্বপ্নে
এ চোখ বুজি।