দূরে ঐ বিলের মাঝখান টাতে
উদোম গায়ে, নিড়ঁনীটা হাতে
আগাছাদের সমূলে উত্‍পাটন
করে চলেছে;আর খানিক বাদে বাদে
বাটির পানে দৃষ্টি ফেরাচ্ছে
পল্লী চাষি বাবুল মিয়া।


বাটির পাশে হিজল ছায়ায়
আধ খানি ঘোমটা টেনে
রঙিন কাঁথায় ফোঁড় দেয়ার ফাঁকে,
আধেক লাজে রাঙা বধুয়া
তাকায়ে দেখে আর মিট মিটি হাসে-
তার সোয়ামীর ঘর্মাক্ত
রোদে চিক্ চিক্ করে উঠা
দেহ খানা লয়ে।