চৈত্রের দুপুরে
উত্তরীয় বাতাস বয়ে যায়।
আর আমার মনে বসন্তের কোকিল
সুর সেধে যায়।


গাছের ডালে ঝিরি ঝিরি করে
নতুন কিশলয়
মনের গহীনে কেহ একজন
তেমনি করে দোলা দিয়ে যায়।


ঐ যে আকাশ সুবিশাল অতি
নিশ্চুপ যেন তাকিয়ে-
সেও চোখের ইশারায়
বসন্তগীত যায় শোনায়ে।