ও নদী রে;
ও বহতা নদী, চলিস তুই
নিরবধি। তোরই সনে যদি
পারতাম চলে যেতে,
যেথায় তুই সঁপে দিস
নিজেকে মহা সমুদ্রের বুকে।


আমারও ইচ্ছে করে
তোরই মত নদী হয়ে,
বয়ে চলি নিরন্তর; এই বাংলার
মাঠ ঘাট প্রান্তর চুয়ে।
যেথায় কলসি কাখে, গৃহবধুর দল
জল নিয়ে ফেরে ঘরে,
জেলে নৌকা তোরই বুকে, কাটায়
নির্ঘুম রাত রূপোলি মাছ ধরে।