যুদ্ধের হয়েছে ৪২ বছর গত,
আজও মুছে যায়নি
সেই '৭১ এর ক্ষত।
সেই ক্ষত-বিক্ষত বাংলাদেশ,
আজও লড়ছে মুছে দিতে কলঙ্ক।
কাঁটা ভরা পথে চলেছে একা-
আশার তরীর আজও পায় নি'ক দেখা।


গণমানবের শত্রু হয়ে,
গণতন্ত্রকামী জনতার বুকে-
আঘাত হানছে যত, তন্ত্রমন্ত্রের ব্যবসায়ী।
রাজপথে আজ হায়েনারা,
করে রক্তের হোলি খেলা,
'৭১ এর কালো মেঘ, আবার
উদিত হয়েছে এ বেলা।