এ জগতে কত কিছুই না ঘটে,
পক্ষে-বিপক্ষে  কত কিছুই না রটে।
তা বটে; আমি রব তফাতে।
সুখি হতে চাই, তাই
নেব সব সহজেই।


নেতাদের কথাতে অনেক অনেক লোক
তল্লাটে মাথা ফাঁটায় তর্কেতে।
আমি ও সবে যাই না
কারণ, নেতাদের কিছুই আমি চাইনা।


হতে চাই সহজ বালক
চাই না, কোন নেতা হোক
আমার চালক। বিধাতার জগতে
বিধাতাই আমার চালক। বিধাতার
বিধান তাই হোক,
আমার গায়ের পালক।