ঐদুটি সজল আঁখি পানে
তাকিয়ে ছিলেম কিছুক্ষণ;
অশ্রু সিক্ত হৃদয়ে মম
বয়ে শ্রাবণের ঢল।


তার দু-গণ্ড বেয়ে বৃষ্টির মত
ঝড়ে ছিল অশ্রুর ফোটা জল
আমার বিগলিত চিত্ত
তখন করে ছিল বারি-স্নান।


বহু দিন পর যখন
হল দুজনার আঁখিতে -
আঁখির মিলন; বিরহ
নদী জোয়াড়ে তখন
পূর্ণ করেছিল দু-কূল তারি।