জীবন নদী, বহে নিরবধি
জন্ম হতে শুরু-
মৃত্যু অবধি।
বহতা নদীর মত বয়ে চলে
একূল ভাঙে, ওকূল গড়ে;
ভাঙা-গড়ার তেপান্তরে-
জীবন নদী স্বপ্নের জাল বুনে।
প্লাবণ-ঢলে বয়ে আনে
সুখের পলি মাটি
সাজায় জীবন রূপ-রস
আর প্রাণ-উচ্ছ্বাস লয়ে।
এ চলারও জানে আছে শেষ
তবুও জীবন নদীর বাঁকে বাঁকে
ধরে নানা রূপ,নানা বেশ।
জোয়ার-ভাটা(উথ্থান-পতন)-এ
জীবন নদীর হয় বেলা শেষ;
সমুদ্রের বুকে মিশে গিয়ে
হয় তার নি:শেষ॥