যেকোন মৃত্যু আমাকে নির্বাক করে দেয়
অন্তর ব্যাতীত করে নয়নে অনল ঝরায়
আর তা যদি হয় চিনতাইকারীর চুরিকাঘাত
নিঃশংস্ব রাজনৈতিক প্রতিহিংসার চাপাতির আঘাত
পুলিশের ছোড়া গুলি
অবৈধ বন্ধুকের গুলির মৃত্যু
আমি মেনে নিতে পারি না সেই মৃত্যু
আমি এখানেই নিজেকে শান্তনা দিতে ব্যর্থ
এই কি পেয়েছি আমার স্বাধীনতা
এই কি এনেছ তোমরা মুক্তির বারতা
৭১-এর বীর সেনানী, কি দিয়ে গেলে তোমরা
তোমাদের রক্তের বিনিময় কি পেয়েছি আমরা
তোমাদের শহীদি আত্মা কি এখন শান্তি পাচ্ছে
তোমাদের দিয়ে যাওয়া এই বাংলা এখন লুটেরা খাচ্ছে
এখনো রাজপথ পথচাড়ির রক্তে ভেজে
মায়ের, ভাইয়ের, বোনের কান্নার ধ্বনি আকাশে বাজে
আমরা কি দিয়ে দেব তার শান্তনা
কি করে মুছিব মায়ের ভাইয়ের বোনের কান্না !
এই কান্নার শেষ কোথায়
এই বাংলার স্বাধীনতা কোথায়...????