বায়ান্ন পেরিয়ে রক্ত ঝরিয়ে
ভাই হারিয়ে ভাষা পেয়েছি ।
উনসত্তর পেরিয়ে, অভ্যুত্থান ঘটিয়ে
সামরিক সরিয়ে, আইয়ুব পীড়ন দমন করেছি ।
একাত্তর পেরিয়ে সম্ভ্রম খুইয়ে
লাখ প্রাণ হারিয়ে স্বাধীনতা এনেছি
আজ ভাষা বিরোধী নেই, তবুও ভাষা বিকৃতি
বাংলা আমার ভাত জুটায় না
আজ আইয়ুব নেই, তবুও স্বৈরনীতি
বাংলায় আমি গনতন্ত্র পাই না
আজ পাকিস্থানী হানাদার নেই, তবুও পরাধীন
কেন আমি স্বাধীনতা পাই না ?