স্বাধীনতা তুমি কি মাঠিতে লুটিয়ে পড়া রক্তার্ত ক্ষত লাশ
ধর্ষিতা নারীর আর্ত-চিৎকার ?
স্বাধীনতা তুমি আশার পরও
এই বাংলায় খুন-রক্ত ঝড়ে
ধর্ষিতা নারীর কান্নার রোল আকাশে-বাতাসে ভাসে ।
স্বাধীনতা তুমি কি শত্রুর গাড়িতে ওড়া স্বাধীন পতাকা
শাসন শত্রু শিবির কেবিনেট
স্বাধীনতা তোমাকে পাবার পরও
এই বাংলায় শত্রুর গাড়িতে ওড়ে লাল-সবুজ পতাকা
শত্রুরা বসে কেবিনেটে শাসন করে বাংলা ।
স্বাধীনতা, এ দেশে আজও রক্ত নিয়ে চলে হোলি খেলা
ধর্ষিতা মেয়ের শাড়ি রক্তে ভেজে
ভাইয়ের মৃত্যুই আকাশে ভাসে মায়ের-বোনের হাহাকার কান্না ।
স্বাধীনতা, গভীর রজনীতে নিশি পরীদের তুমি দেখেছ ?
দেখেছ ওদের মেকাপ মাখা মুখ, কাম আমন্ত্রণ
তাকে দেখে আমি বেশ্যা বলেছি
ওদের অনাবৃত শরীর নিয়ে খেলা করে খদ্দের
মনোরঞ্জন করে তোমার পুত্রদের !
নিশিপরীর ভেতরকার হাহাকার তুমি দেখনি
তাদের অন্ন না জুটার কাহিনী তুমি শুননি ।
তুমি কি করেছ স্বাধীন এই নিশিপরীকে
দিয়েছ কি সমাজে ঠাঁই তোমার স্বাধীন বাংলায় ।
স্বাধীনতা তুমি কি রক্তে ভেজা শ্রমিকের লাশ
লাশের পাশে বসে মায়ের-বোনের আর্তনাদ
বাবার বোবা কান্না ভাইয়ের হাহাকার
স্বাধীনতা তোমাকে পাবার পরও
এই বাংলায় শ্রমিক হারায় তার ন্যায্য অধিকার
ঘামের বিনিময় পায় বঞ্ছনা, হয় খুন
স্বাধীনতা তুমি কি দিয়েছ শ্রমিককে তার পূর্ণ অধিকার
করেছ কি নিশ্চিত তা অন্ন বস্ত্র আর মৃত্যুর স্বাভাবিকতার ?
স্বাধীনতা তুমি কি স্বাধীন, হয়েছ কি স্বাধীন, করেছ কি স্বাধীন
স্বাধীনতা তুমি কি স্বাধীন এই বাংলার !