হে তরুন  তুমি কি ভয় পাও
বন্দুকের নালার মুখে শত্রুর হুঙ্কার ?
তবে তোমার তারুণ্য নেই
এ গুণ তোমার নয় ।
হে তরুন তুমি কি ভয় পাও
অসৎ শাসকের রাঙ্গানো চোখের হুমকি ধমকি ?
তবে তুমি প্রতিবাদী নও
এ গুণ তোমার নয় ।
হে তারুণ্য তুমি কি ভয় পাও
বোমার বিকট শব্দে
কেঁপে ওঠো, দৌড়ে পালাও ?
তবে তুমি বিপ্লবী নও
তোমার মুখে স্লোগান নয় ।
তারুণ্য তো সেই
যার মুখে হাসি বুকে বল
থাকে তেজে ভরা মন
শত্রু রুখতে হবে
থাকে এই যার পণ ।