জীবন সংগ্রাম, ছুটাছুটি কত রকমের ব্যাস্ততা
কর্মময় জীবন, পেটের চাহিদা পূরণ
ক্ষুধা নিবারণ অন্নবস্ত্র আর বাসস্থান সংগ্রহন
ব্যাস্ততার মাঝেই যেন পাই জীবনের পূর্ণতা ।


ভুলেই যাই আমিও প্রেমিক ছিলাম
ভুলে যাই তোমায় নিয়ে স্বপন দেখা
পূর্ণিমা রাত, ঝিরিঝিরি বাতাস, বৃষ্টি স্নান
তোমায় নিয়ে আমার কতো রোমান্টিকতা ।
ভুলে যাই তুমি-আমি, আমি-তুমি ছিলাম একই নীড়ে
তোমার মহুর্তের আড়ালে আমার বিষাদতা
ভুলে যাই চোখেচোখ অপলক চেয়ে থাকা, আর তোমার হাসি ।


আবার নিরবতায়, মনে করিয়ে দেয় সব
ফিরে পেতে চাই সব, অতীত
তখন তুমি দূরে...বহুদূরে...
তখন কবির ভাষা ভাসে মনে -
"অভিলাষী মন চন্দ্রে না পাক, জোস্নায় পাক সামান্য ঠাঁই
কিছুটাতো চাই, কিছুটাতো চাই "


তোমাকে হয়না পাওয়া, হয়ওনি
তাই ভালবেসে ফেলি আবার ব্যাস্ততাকে
রাজনৈতিক ছোটাছুটি, মিছিল-মিটিং আর সংলাপ
এই নিয়েই দিন পেরিয়ে যায় ।


মনে ভাবি তোমাকে আর তোমার স্মৃতিকে
ভুলে থাকার এই’ই বুঝি আমার অবলম্বন
তবুও রাত্রির নিরবতা তোমার স্মৃতি আর আমার কান্না
হয় একাকার এখনও, কখনও ।