ব্যাথায় আমার মন মহাদেশ
দুঃখ গুলো পুষে রেখেছি খুব যতনে
বিরহের সাগরে ভাসতে ভাসতে আমি ক্লান্ত প্রায়
আকাশ আমার অমাবস্যার অন্ধকারময়
বেঁচে থাকার অর্থ নেই যেন
তবুও বেঁচে থাকা নিজের জন্যে
আকাশকে জিজ্ঞাসু কেন তুমি বেদনায় নীল
তুমিও কি বেঁচে থাকতে হয় বলেই বাঁচো
আমারই মত
পাহাড়কে শোধাই কেন তুমি হয়েছ কঠিন ইস্পাত দৃঢ়
দুঃখের রজনী পেরিয়ে আজ হয়েছ পাষাণ
আমারই মত
সাগর, কেন তুমি অথই জলে ভরেছ বুক
ব্যাথার শ্রাবন জমিয়ে জমিয়ে করেছ সমুদ্র
আমারই মত
এক জীবনে ব্যাথার আকাশ এতই বিশাল
এক জীবনে কান্নার সাগর অথই গভীর
শেষ হবে তার কোন মরণে গুনছি প্রহর !