তোকে রেখেছি আমি
ভরা চন্দ্রিমার জোত্স্না রাতে
উহু উহু বিরহ মাখা ঘুঘু পাখির ডাকে
নিরব রাতের ঝিঁ ঝিঁ পোকাদের গানে ।


তোকে রেখেছি আমি
বরষার ভারি শ্রাবণ ধারায়
ঝিরিঝির কাঁপন তোলা উদাসী হাওয়ায়
আষাঢ়ের ভাসা পানির শাপলা বনে ।


তোকে রেখেছি আমি
গ্রীষ্মের প্রখর সূর্যালোকে
ক্লান্ত পথের ছায়াময় প্রান্তে
হঠাৎ বৃষ্টি-ই সন্ধ্যার আকাশের গোধুলী লগ্নে ।


তোকে রেখেছি আমি
রবীন্দ্রনাথের ' অনন্ত প্রেম'
--"তোমারেই যেন ভালবাসিয়াছি শতরুপে শতবার
জনমে জনমে যুগে যুগে অনিবার"-এ
জীবনানন্দের ' বনলতা সেন'
--" পাখির নীড়ের মত চোখ তুলে নাঠোরের বনলতা সেন"-এ
কবি নজরুলের 'বিদ্রোহী'
--"আমি গোপন প্রিয়ার চকিত চাহনি, ছল করে দেখা অনুখন
আমি চপল মেয়ের ভালবাসা, তার কাঁকন-চুড়ির কন-কন" -এ
নির্মলেন্দু গুণের ' আকাশসিরিজ'
--"শুধু একবার তোমাকে ছোঁব,
ঐ আনন্দে কেটে যাবে সহস্র জীবন"-এ ।


তোকে রেখেছি আমি
আমার সূদূর ভবিষ্যৎ, সীমাহীন ভাবনায়
পঞ্চ ইন্দ্রিয়, প্রতঙ্গের অনুতে অনুতে
চোখের দুয়ারে, মনের আঙ্গিনায় হৃদয়ের খুব গহীনে ।