তোকে আমি হিরণ সুশোভিত অনুরাগের পত্র দিতে চাইলাম
বিনিময় তোর কাছে তরু পল্লবে অঙ্কিত প্রীতির একটি চিরকুট নিতে চাইলাম


নিলি না মোরে,
দিলি না তোরে ।


তোকে আমি সুখ সুশোভিত স্বর্গোদ্যানের সমীরণ দিতে চাইলাম
বিনিময় তোর হৃদ থেকে সুখের একটু শ্বসণ নিতে চাইলাম


নিলি না মোরে,
দিলি না তোরে ।


তোকে আমি নন্দনময় নিষ্কণ্টক আবাস দিতে চাইলাম
বিনিময় তোর সুখ সিন্দুকে একটূ আশ্রয় নিতে চাইলাম


নিলি না মোরে,
দিলি না তোরে ।


তোকে আমি মম আয়ুষ্কাল তোর নিমিত্তে বিলিয়ে দিতে চাইলাম
বিনিময় তোর পরমায়ূর একটু লগ্ন নিতে চাইলাম


নিলি না মোরে,
দিলিও না তোরে !