জাটকা-১
ঐ পদ্মার বাঁকে বাঁকে আঁকা  বাঁকা জলে
ঝাঁকে  ঝাঁকে রুপালি ইলিশ পদ্মা কোলে ।
আসেরে কোন কামনা বাসনার তরে
কি মায়া মৃদু এর জলরাশির স্বরে ।
সাগর গহ্বর হতে এরা দলে দলে
উঠে জম্ম জম্মান্তর ধরে কোন ছলে।
বালুচরে জম্ম লভি লোক লোকান্তরে
ওরে জাটকা মারা আটকা ঘরে ঘরে।


জাটকা-২
আর না আর না জাটকা মারা আর না
৯cm ইলিশের বাঁচ্চা নাম যার জাটকা,
যারা মারে জাটকা আইনের জালে আটকা।
আমাদের সরকার আইনের এনেছে বান
ঘরে বসে আইন জারিজাটকার তরকারী
খেতে ভারি মজা,দামি দামি খুব দামি
খুব যদি বেশি খাও খাবার হিসাব নাও
কেননা তোমার ছেলেরা আর খাবে না ।


জাটকা-৩
জাটকা ইলিশের বঁচ্চা
জাটকা মারা ওরে তরা আটকা ।
আজ যারা জাটকা, কচি কাঁচা
বছর বাদে তাদের তরা আতাকা ।
স্বাদে,গন্ধে,রঙ্গে, রুপে ভরা
নদীর বাঁকে বাঁকে ঝাঁকে ঝাঁকে ধরা,
ইলিশ পাইয়া হেসে ওঠে বালা
কাজল কাল নয়ন বেয়ে ঝরে জলধারা ।


জাটকা-৪
আনন্দ অনাবিল
কারেন্ট জালে ভারা বিল  
মাছেরা সব সংকিন
জাটকা বিদীন ।
তোমাদের অভয়
ভয় হবে  প্রণয়
জাটকার ফিরবে দিন
আবার ইলিশের দুর্দিন ।