২০২২ সালে বিশ্বকাপ ফুটবলের আসর বসবে মরুর দেশ কাতারে। এরই মধ্যে শুরু হয়ে গেছে নির্মাণকাজ।নির্মাণকাজের এই মহোৎসবের পুরোভাগে আছেন কীর্তিমান বাংলাদেশি প্রকৌশলী আবদুল্লাহ আল মামুন। আমার এ কবিতাটি তাকে উৎসর্গ করলাম।


মরুদ্যানের রুপকার


অশান্ত মন তোমারেই খুজে শুধু
ক্ষুদার্থ পাখীর মত, মরুর ধুধু।
আঁধারের বুকে এক ফুটা আলোক যেমন
তোমাকেও আমার তেমনি প্রযোজন।
হাজার মাইল দিয়েছি পাড়ি
লক্ষ কোটি মানুষ সারী সারী।
কত জনের কত কি বাণী
দেখা আমি পাবোই এক দিন জানি।
সেই আশাই বুক বেধে সিন্ধুর ঢেউ
কিংবা কোন শক্তি বল কেউ।
পারেনাই রুক্তে ।খুজাছি কেবল
এ দিক ও দিক আবল তাবল।
পাল ভাঙ্গা নাবিক যেমন
সারা বেলা তীর খুঁজে, তেমন।
খোঁজার হয় নাই শেষ, চলছে অবিরল
অটুট আমি,অটুট আমার মনোবল।
তোমার আমার আর নায় বুঝি দূর
বাঁজবে বাঁশি, মিষ্টি সানায়ের সূর।
অসীম মরুর আকাশ সীমানা জুড়ে
নির্জনতা ভঙ্গ করে কলাহলে যাবে ভরে।
মায়াবী ঝংকার উল্লাস উৎকন্ঠার নিশা
মরু ভূমি হারাবে তোমার সকল দিশা।
                                              মামুন