সোনার বাংলা


লাল সবুজের বাংলার পতাকা
লাখও শহীদের রক্তে আঁকা।
এ ধরণী চঞ্চল তরুণীর রংঙ্গে রাঙে
শত শত আঁকা বাঁকা ছোট বড় গাঙে।
বর্ষার ঝরো ঝরো ছন্দে সূরের টানে
নদী নালা খাল বিল হয় উতলা মাঝির গানে।
পান্থা ইলিশের সাথে কৃষকের  অবসর
ফুরায় আবার বর্ষার দুদিন পর।
সবুজ সোনালী ফসলের নিশায় মত্ত
কৃষক দিন-রাত কাজ করে অবিরত।
ফসল ফলাই ফসলের মৃদু ঘ্রান
এরই মাঝে থাকে  ক্লান্ত কৃষকের প্রাণ।
সহজ সরল সাদা- সাদাসিধা ঐ মানুষ গুলি
পাই না তাদের পরিশ্রমের ন্যায্য মজুরী।
অর্থনীতি, রাজনীত, প্রনীতি, দুর্নীতি
কিছুই বুঝেনা জানেনা  বোকাসোকা অতি।
অর্থনীতির মজুদারদের মজুদের নেশা
ভাঙ্গে সাধারণ কৃষকের স্বপ্ন আশা।
রাজনীতির মারপ্যাঁচের হিসাব নিকাষের দাবানলে
মাঠের পর মাঠ ফসলের ক্ষেত জ্বলে।
পরনিন্দা আর নেতা-নেতির কাঁদা ছুঁড়াছুঁড়ি
দুই নেতি কি করবে আর হয়ে গেছে বুড়ি।
দুর্নীতি ???? সে কথা আর না বলি
সমাজের রন্ধে রন্ধে চলছে  দূরনীতির হলী।
সাধারণ মানুষ হছে তার বলী
মাঠে ঘাটে পথে প্রান্তে খাছে গুলি।