আমার দেশে আমি আজ বন্দি
আমার দেশে আমি আজ বন্দি
শত্রুরা সব ফাঁদছে হরেক রকম ফন্দি।
দেশে-বিদেশে করছে তারা ষড়যন্ত্র
দেশের কথাই কেমনে চলছে গণতন্ত্র।
লাশের পরে লাশ আগুনে সর্বনাশ
সাধারণ মানুষ করছে শুধু হাহুতাশ।
মুখ খুলেই নিজ কিংবা সজনের পরবে লাশ
কারু হাতে চাপাতি, কারু হাতে লগি-বৈঠা বাঁশ।
ধানের শীষ, সে তো আরেক মরণ বিস
শাসনের নামে শোষণ, অন্যায়ের জম্ম বীজ।


আমার দেশে আমি আজ বন্দি
রাজনীতিক দল গুলো কখনো করবেনা সন্ধি।
ঘরের বাহিরে যেতে মা-বাবা করছে মানা
দেশের রাজনীতির অবস্থা সবার আছে জানা।
রাস্তার অলিতে গলিতে নেতা নাম ধারি মাস্তান
রাজনীতির মুখোশ পরা দলের নওজোয়ান।
কখন কি ভাবে, কি কারনে কেন দিছে হানা
পথের নিরীহ মানুষ গুলর নাই তা জানা।
কারনে অকারনে করছে তারা অস্ত্রার মহড়া
পুলিশ বাহিনী দিন-রাত দিচ্ছে তাদের পাহারা।


আমার দেশে আমি আজ বন্দি
কারে বলবো, কারকাছা রাখবো আমার চন্দি।
রাজনীতিক দল গুলর রাজনীতিক বর্বরতা
কর্মসূচির নামে হরতাল অবরোধ নাশকতা।
দেশবাসীর মনে সৃষ্টি করে ভয় অনাস্তা অস্থিরতা
মানবিকতার যুদ্ধে চরম পরম অমানবিকতা।
মানুষ হারিয়াছে তাদের মৌলিক অধিকার
বারবার ছিন্নভিন্ন হইয়াছে জাতীয় মানবাধিকার।
নিষ্ঠুর অপ্রতিকূল পরিবেশ শ্বাসরুদ্ধকর অবস্থা
কে নিবে এর দ্বায়, ফিরাবে সমাজে বসবাসের আস্তা ?