গণতন্ত্র এর পথে
যে মুছাফিরের দল  পথ হারিয়েছ  ধূসর মরু প্রান্তে
দিশাহারা,পথহারা আশার স্বপ্নে নিজেদের অজান্তে।
কে তাদের পথ দেখাবে কোন দিকে কোন সীমান্তে
দিন যায় রাত যায় আবার আসে ফিরে অসীম ক্লান্তে।
কণ্ঠ ফাটিয়ে হাকছে ডাক, আছো কি কেও আশে পাশে
সব কান্না, হাহাকার মিলে যায় অবশেষে আকাশে।
দূর,বহু দূর হতে শুধু মরীচিকা হাত ছানি
কাছে ডাকে গভীর মায়ায় স্বপ্ন পীপাষুক পানি।
কাছে গেলে মিলায় সবই ছলোনা খালি খালি
চারি পাশে অজশ্র অর্থহীন বালি আর বালি।
মন ভরে না প্রানে বাড়াই আরও জ্বালা জন্তনা
না পাওযার অতৃপ্ত  ক্ষুধা পাওযার অসীম বাসনা।
জ্বলন্ত সূর্যরে আমরা করি চুম্বন তরুণীর ঠোঁটের মতন
মৃত্যুরে ভয় নাহী পাই, সবে মিলে করি আলাপন।
আর্ত হুস্কারে গর্জিয়ে উঠি বাংলাদেশকে বাসি ভালো
সেই হুস্কার আমাদের অবশেষে দেখাবে মুক্তির আলো।