স্বাধীন সোনার বাংলাদেশে
বাংলাকে পরম ভালোবেশে।
দিয়ে গেলো অকাতরে জান
স্বাধীনতার স্বপ্নে বিভর কিছু প্রান।
হে বাঙ্গালী কেন ভুলে যাস
তারা কি ছিলনা বাবা-মার খাস।
ছিলনা তাদের সন্তানের প্রতি মায়া
উজ্জল সুন্দর ভবিষৎ এর তালিকায়।


স্বাধীন সোনার বাংলাদেশে
বাংলাকে পরম ভালোবেশে।
অন্যায় অবিচার শোষনের বিরুদ্ধে
ন্যায়ের ঝান্দা হাতে সত্যের যুদ্ধে।
বুকের লাল রক্তে রঞ্জিত রাজপথ
রক্ত পিপাষু জানোয়ার করতে বদ।
বীরের মতন দিয়ে গেছে প্রাণ
কি অসীম ভালোবাসার ঐ দান।


হে বাঙ্গালী তরা কেন ভুলে যাস
ঐ সব বীর শহীদের অবদান আজ।
চোখের সামনে অন্যায় অবিচার দেখে
ভীরু কাপুরুষের মত পালাও ঝেকে।
দরজা জানালা বন্ধ করে মোম জবালাও
মিটি মিটি আলোতে খাও মাংস পুলাও।
আর মুখে উড়াও বড় বড় শুধু বলী
মাঠে ঘাটে পথে প্রান্তে মানুষ খায় গুলি।