চতুর্দশপদী কবিতা (Sonnet)


হে বীর সৈনিক জাগ,জাগে উঠ রাষ্ট্রে
অন্যায়,অবিচার দেশের আস্তে পিষ্টে ।
বাঁজাও রন সংগীত প্রস্তত হও
সময় যে ঐ গর্জে উঠার, কথা কও।
মুক্তির পথে বহে জন স্রোতের ধারা
চারি দিকে সৈনিক বাধা দিবে কে কারা।
শ্লোগানে শ্লোগানে মুখরিত দাবি টুঙ্গে
শত শত সাধারণ প্রথিক তো সঙ্গে।


হে বীর তুমি তরুন,মুক্তির প্রতীক
সংগ্রামের মুখের ভাষা, প্রকৃতিক।
পরাজিত সৈনিক দুষর ক্ষুনী যারা
তারা চাংঙ্গা কিছু জংলা পথ হারা।
মনহুস বাঁদর নবীন দল বলে
কেন তারা আজ আমার সোনার বঙ্গে ???