মুখা মুখি বেধেছি বাসা
মাঝ খানে নদী সর্বনাশা।
এ পাড়ে বসে থাকি সারাবেলা
নদীর জলেতে ভাসিয়ে ভেলা।
শুনি শুধু কণ্ঠের মিষ্টি মধুর
সর, দেখা দেও না বড় নিষ্টুর।
বারবার খুঁজে ফিরি,করি ভুল
ঢেকে রাখ মুখ দিয়ে আচুল।


কোন এক সুভ খনে আন মনে
এ পাড়ে এসে উৎসব উৎযাপনে।
ফেলে গেছ কানের এক খানা দুল
ভুলেছ বুঝি সোহাগ বুলবুল  ?
আর খোঁপা থাকে খশে পরা চুল
এ পাড়ে এসে যার মিলে কুল।
চঞ্চল মনকে করে ব্যাকুল
উদাসী মন হয়ে উঠে এক বাউল ।