মাটির ময়না মাটির পিঞ্জরে
কি মায়ায় ওগো আটকা পড়ে ।
ঘুরে ফিরে ছল করে বল করে না
জানায় সুপ্ত গুপ্ত অভ্যর্থনা ।
কাঁদা মাটির পিঞ্জর খানা
মায়ায় মায়ায় বাঁধা ষোল আনা।
দিন রাত্রি,দিবা-নিশী সারাবেলা
দরজা-জানালা যে তার থাকে খলা।


ময়না কথা বলে,মান অভিমান করে
স্বপ্ন দেখাই চোরা বালু চরে।
হাত বাড়ালেই দূরে পালায়
দূরে গিয়ে আবার ডাকে মায়ায়।
ময়না তুই খেলিস না এই অগ্নি খেলা
দরজা তো আছে খোলা সারাবেলা।
যাবি যদি যা,কাঁদা মাটি পুড়াশ না
ভঙ্গুর ভাংলে আর জোড়া লাগে না।