ভাসিয়েছি তরী, তুলেছি পাল
বইঠা নাই, নাই তরীর হাল।
বয়ে যায় তরী ঢেঊয়েরে চুম্বী চুম্বী
ভরা নদী ভয়ে মরি মনে পরে তুমি ।
আকাশে মেঘ বাতাসের বেগ
ডুবছে তরী জাগছে মনে আবেগ ।
চারিদিকে নীরব উড়ে শধু পাখি
ডুবু ডুবু আমি জলে ভিজে আখি ।
দেখছি যারে আমার যৌবনে
আঁকেছি যার ছবি মনে মনে ।
সে আমার ভালোবাসা, সে জীবন
যার জন্য এই মন করে ক্রন্দন ।
কে সে কথাই তাঁর ঘর
কথাই কমনে মিলবে খবর ।
কথাই আমার যাত্রা
কোন কূলে ভিরবে তরী তানবো মাত্রা ।
বুঝি বার আগেই যাত্রা শেষ
এই বেশ এই বেশ ।
কথাই যেন ব্যথা বাজে মনে
পাশে নাই প্রিয়া জীবনের ক্রান্তি লগনে ।
হে বিধী প্রিয়ারে তুমি কর সুখী
এ মিনতি, করনা তাঁরে দুখী ।