চতুর্দশপদী কবিতা (Sonnet)


যৌবনের বেলা ভূমিতে কত কি খেলা
তুমি আমি আর মোর প্রাণ সখী বালা।
চোখে চোখ রেখে উত্তাল সমুদ্র পানে
কত মুক্ত যে কুড়িয়েছি তোমার গানে।
মহাপাপ,ওগো করেছি প্রাণ করে জ্বালা
সখীরে ছাড়া গাথা এ মালোতির মালা।
বিধী কারে পড়াবো বল? কি মায়ায়,
শেষ নিশ্বাস দেবনা, তাঁর বিছানায় ?


হে বিধী এসেছি আজ এ তোমার দ্বারে
ডেকেছ বলে ঐ দ্রত মাধ্যমে আমারে ।
তুমি রব তুমি সৃষ্টি কর্তা,আমি দাস।
হে রব চেয়ে দেখ কাঁদে কি কেও খাস,
কারু নয়ন দ্বয় হয় কি ছলো ছলো
তবে কি করে,তাঁরে কি বলে আসি বলো ?