গণতান্ত্রিক  অধিকার ভোট


জনগণের গণতান্ত্রিক  অধিকার ভোট
আঠারো দলিও জোট ও মহাজোট ।
আমাদের মহামতি গুণবতী জনোনেতী
বিশ্ব জননী অকুতোভয়ই দেশোনেতী ।
প্রতিবেশী তাঁরা,পাশাপাশি বসবাস
একুই আকাশ তাদের একুই বাতাস ।
স্বপ্ন-আশা নির্ভরতার আর আশ্বাস
দেশ জুড়ে করে যায় দুর্নীতি সর্বনাশ।
দেশটা তাদের ব্যক্তিগত সম্পত্তি
ক্ষমতা ছাড়তে তাদের যত আপত্তি ।
পথে প্রান্তে ছদ্মবেশে অস্ত্রধারী বাহিনী
ক্রোধভরে হুস্কারে শোনাই হরেক কাহিনী।


জনগণের গণতান্ত্রিক  অধিকার ভোট
বলাই বাহাল্য কোট আন কোট ।
ভোট আসে পাঁচ বছর অন্তর অন্তর
জয় পরাজয় হয় করে যন্তর মন্তর।
জনগণ হারাই মুখের ভাষা স্বপ্ন আশা
বেঁচে থাকাই হয়ে যায় এক দুরাশা ।
কমনে কাটাবে আগামী পাঁচটা বছর
গণতন্ত্রের পড়েছে যে ভয়াবহ আছর ।
রাজনীতির হাওয়ার উষ্ণ পরশে
নেতা নেতীর আক্রমণ আক্রোশে ।
গোটা জাতী আজ জিম্মি পরাধীন বন্দী
দুই নেতী বসে বসে ফাঁদে কূট ফন্দী ।


জনগণের গণতান্ত্রিক  অধিকার ভোট
মন্ত্রী প্রতিমন্ত্রীদের ধনী হবার মোটর বোট।
জনগণের ভোটে নির্বাচিত প্রতিনিধী
সংসদে গড়ে শোষণের আইন বিধী ।
ধনীরা হয় আরো ধনী বিত্ত শালী
জনগণের মাথাই বাড়ে ঋণের ডালি  ।
মন্ত্রীরা সব অকারনে দেয় বিদেশ পাড়ি
জনগণের সাথে সকল সম্পর্ক ছাড়াছাড়ি ।
ভোটের সময় এলেই হানাহানি মারামারি
বেল্ট পেপার,বেল্ট বক্স নিয়ে কাড়াকাড়ি।
আমার ভোট আমি দিবো,জাকে খুশি
তাকে দিবো, কাকে দিবো? কি ভাবে,খুঁজি?