পথ
(চতুর্দশপদী কবিতা )


পথের পরে ঐ পথ , আঁকা রং তুলি
ত্যাগ তিতিক্ষা, অগ্নি পরীক্ষার গধুলি।
বেলাশেষে ঘন অন্ধকারে বসে বসে
আন মনে গণি অবশেষে ভালোবেসে ।
কত কি না রঙ্গিন বিচিত্র ধুলি বালি
পথের আঁকে বাঁকে খেলেছে খেলা খালি ।
মিছে পুতুল খেলা, জ্ঞানী গুনী বিজ্ঞানী
ঝুলি ভরা না মানা হারের রুঢ় গ্লানি ।


যে পদচিহ্ন রেখে এলাম দূরদেশে
সবি মিছে মিছে ক্লান্তির বহুলাংশে ।
ভাবি আর হিসাব করি বারংবার
না পাওয়ার আর্তনাদের হাহাকার ।
মিলে মিশে কান্না আসে দীর্ঘ নিংশ্বাস
শেষ পথে কে সাথী হবে দিবে আশ্বাস ।