সীমাহীন নদীর বুকে এক বিন্দু কচুরীপানা
দল ছারা সঙ্গী-সাথীহীন নিরসঙ্গ আবর্জনা ।
দিশাহীন পথ ভুলা অর্থহীন শুধু শুধু বাঁচা
ঢেও এর সাথে ঢেও এর তালে অবুঝ নাচা ।
মাছের পুনার এদিক ওদিক  ঠুকা ঠুকি
দূর আকাশে সুর্য মামার আলোর উকি ।
বাঁচার নেশাই দিশেহারা ক্ষুদ্র এক প্রাণ
বায়ু কূটরি ভরে নিচ্ছে আলোর ঘ্রান ।
হাত বাধা, পা বাধা,অতি সাধারণ
বেঁচে থাকাই দুষ্কর আবহাওয়ার পরিবর্তন ।