কাঁচা মাটিতে তৈরি পুতুল
গঠন গড়ন যেমন তেমন
ইচ্ছে মতন যেমন খুশী ভুল
খেলার ছলে অচর কর্তন ।
আন মনে, মনের ভুলে
দক্ষিণা সমীরণের ভেলাই
চেপে চুপি চুপি পাল তুলে
দূর আকাশের সীমানাই ।
অজানা এক অসীম নেশা
কি যেন কি পাওয়ার আশা
রঙ্গিন স্বপ্নে হারানো দিশা
বুকে  ভিতর বেধেছে বাসা ।
কি করি আর কি করি না
বদলে গেল সব আচারণ
চিনা পৃথিবী যেন অচিনা ।
চলন বলন, চলা ফিরা
মনে মনে করি আরোধনা
ভালো লাগে না কোন ক্রীড়া
বসে বসে করি পরিকল্পনা ।


বেলা শেষে খেলা শেষে
রাস্তার শেষে বাড়ি ফিরে,  
ফিরি যখন আপুন দেশে
ক্লান্তি মুছে ফেলে, নীড়ে ।  
কাঁচা মনের অচঁরের ক্ষত
শিশিরের শব্দের মত জাগে
বুকে জ্বলন্ত অগ্নিগিরির মত
পারি না যে আনতে বাগে  ।
ঘষা ঘষি করি যদি মিতাতে
অচঁরের দাগ বেড়ে যায় জ্বালা
স্বৃতির চরম নিষ্ঠুর কড়াঘাতে
মিদু মিষ্টি অদ্ভুত অন্তরজ্বালা ।