চারিদিকে দেখি আজ
এ যেন এক নতুন সাজ।
এ যে আমার বাংলাদেশ
সবার মাঝে বাঙ্গালী বেশ ।
বাদ দিয়ে সবাই মিরিন্ডা-পেটিস
খাচ্ছে দেখ পান্তা-ইলিশ ।
রমণীরা বধুর বেশে
দিয়েছে ফুল সুন্দর কেশে ।
এক দিনের এই বাঙ্গালীআনা
থাকত যদি ষোলআনা !
ভেঙ্গে যাক অপসংস্কৃতির ডানা
এ দেশ হোক শান্তির এক আবাসখানা ।
যদি আসতো সেই ক্ষণ
বছর জুড়ে বাঙালী মন !
দিতে চাই সেই স্পর্শ
জানিয়ে শুভ নববর্ষ !