বালা
      (চতুর্দশপদী কবিতা )


তুমি এসেছিলে যৌবন বেলা ভূমিতে
আন মনে মনের ভুলে নূড়ি কুঁড়াতে।
আঁচল ভরে নূড়ি কুড়িয়ে চলে গেলে
শুধু তুমি ওগো পদো চিহ্ন রেখা রেখে ।
কত বৃষ্টি, কত বর্ষা, বন্যা, বালু ঝড়ে
তবু মুছে নাই, ভুলি নাই স্মৃতি পাড়ে ।
আজো ঐ দগ্ধ ক্ষতর মৃদু মিষ্টি ব্যথা
জ্বলে পুড়ে ছারখার করে গো অযথা ।


বালা,নদী পাড়ে বেলা শেষে,খেলা ফেলে
ফিরেছ আপন ঘরে, ক্লান্তি মুছে ফেলে ।
প্রয়োজনের সাথে গল্প কথার ছলে
যেমনটি যায় সকলেই দলে দলে ।
সব স্মৃতি মুছে যায় জীবন সন্ধানে
এক দিন একে একে সময়ের টানে ।