জীবণের সমীকরণ
         (চতুর্দশপদী কবিতা )
একি সখী তুমি  ভিকারিনি, কি কারন
যা কিছু চাও সখী আমারে তো জানাবে
পারি যদি দিতে তা তবে ধন্য জীবন
লক্ষীছাড়া লক্ষীর মাকে কেন জানাবে ।
হিসাব নিকাশের কষা সমীকরণ
চাও পাওয়া,লাভ ক্ষতি,সুত্রে মিলাবে
ভালোবাসার সব দাম? পাথিব অবদান,
আত্মোৎসর্গ। ভয় কি, আর কি পুড়াবে।


ইর্ষার আগ্নুনে বিজয় সুখে উল্লাসে
হারাবার নাই যার কিছু পিছু ভয় ।
দুই ডানা মেলেছি যে আকাশে বাতাসে
স্বাধীনতার দীক্ষে দীক্ষিত মৃত্যুঞ্জয়  ।  
জয়, তোমার জয়, শুনি জয়ও ধ্বনি
দেখি ধন-সম্পত্তির কারাগারে বন্দী ।