ভাষার গান

ভাষার গান
প্রকাশনা যৌথ সংকলন
প্রকাশনী নব সাহিত্য
সম্পাদক আল মামুন
প্রচ্ছদ শিল্পী কারুধারা
স্বত্ব শারমিন সুলতানা
বিক্রয় মূল্য ১৫০

সংক্ষিপ্ত বর্ণনা

বইটিতে সকল ভাষা শহিদ দের আত্মত্যাগ ফুটে উঠেছে। তাদের তাজা রক্তের বিনিময়ে আমরা বাংলা ভাষায় কথা বলতে পারছি।

ভূমিকা


মহান স্রষ্টার সৃষ্টির একটি অন্যতম মাধ্যম হচ্ছে যেমনই প্রতিবাদ তেমনই প্রতিবাদের একটি অন্যতম শ্রেষ্ঠ মাধ্যম হচ্ছে জাতির নিগূঢ় আকাঙ্ক্ষার রূপময়ী প্রকাশিত মূর্তি সাহিত্যের শেকড় কবিতা।মানুষের দেশপ্রেম ও সংগ্রামের প্রেক্ষাপটে কবিতার ইতিহাসে বিদ্যমান বিশাল ক্যানভাস।মানবতার মুক্তির জন্য পরবর্তী প্রজন্মের কাছে সঠিক ইতিহাস পৌঁছে দেয়া আমাদের নৈতিক কর্তব্য। এমনই এক কর্তব্য বোধের দূর্বার তাগিদে "ভাষার গান"নামে এই যৌথ কাব্যগ্রন্থটি সম্পাদনা করার মহান দায়িত্ব সেচ্ছায় কাঁধে তুলে নিয়েছি। অতপর আমার এই কর্তব্য বোধকে সমর্থন করে আমার সাথে সম্মিলিত হয়েছেন বাংলার সাহিত্য আকাশে উদীয়মান নক্ষত্র রূপে একঝাঁক সৃজনশীল কবি।যাদের চিন্তাশীলতার গভীরতা অসীম , সময়ের দাবীকে সমর্থন করে যাদের সু-চয়নে মুগ্ধ হয়েছি আমি। আমার দৃঢ় বিশ্বাস তারা নিজ নিজ প্রতিভা বলে সাহিত্য জগতে সু আসনে অবস্থান করে আছেন।যে সকল কবিগণ তাদের অস্তিত্ব নামে স্বরচিত কবিতা দিয়ে আমাকে সহযোগিতা করেছেন শুধু পরবর্তী প্রজন্মের কথা ভেবে, আমি তাদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।পরিশেষে বলবো আমার সম্পাদিত " ভাষার গান"নামে এই যৌথ কাব্য গ্রন্থটির অসংখ্য পঙক্তিমালা থেকে একটি পঙক্তিও যদি কোন পাঠক/পাঠিকার মনে স্বাধীনতা তথা ভাষা আন্দোলনের প্রতি সঠিক মূল্যবোধকে জাগিয়ে তোলার ক্ষেত্রে ভূমিকা রাখতে সক্ষম হয় তাহলেই আমি সফল।
সম্পাদক
আল মামুন

উৎসর্গ

ভাষা শহিদ ও স্বাধীনতা সংগ্রামে আত্মদানকারী অমর বীরদের স্মরণে।